অন গ্রীড সোলার সিস্টেম সম্পর্কে আলোচনা


আজ আপনাদের অন গ্রীড সোলার সিস্টেম সম্পর্কে আলোচনা করব। বর্তমানে বাজারে অন গ্রীড সোলার সিস্টেমের অনেক চাহিদা এই জন্য আপনাদের এই বিষয়গুলো সম্পর্কে আপনাদের সামনে তুলে ধরছি আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কিছু ধরণা দিতে পারব।
প্রশ্ন-১। অন গ্রীড সোলার সিস্টেম কি?
উত্তরঃ অন গ্রীড সোলার সিস্টেম এমন একটি সিস্টেম যা গ্রীডের সাথে সংযুক্ত থেকে সোলার প্যানেল বিদ্যুৎ উৎপন্ন করে ইনভার্টারের মাধ্যমে গ্রাহকের কাছে পৌছে দেয়। এটি কোন ব্যাক আপ দেয় না, কিন্তু বিদ্যুৎ এর উপর চাপ কমায়।
প্রশ্ন-২। অন গ্রীড সিস্টেম কেন আমরা ব্যবহার করি?
উত্তরঃ এটি প্রধানত দুটি কারণে ব্যবহার করা হয়ঃ
প্রথমত গ্রাহকের ইলেক্ট্রিসিটি বিল কম আসে তাই গ্রাহকরা এটি ব্যবহার করে।
দ্বিতীয়ত সরকার ইলেক্ট্রিসিটির উপর চাপ কমাতে নতুন বিদ্যুৎ সংযোগের লোডের উপর অন গ্রীড সোলার সিস্টেম লাগানোর জন্য নিয়ম ধার্য্য করেছে। তাই গ্রাহকরা নতুন ইলেক্ট্রিসিটি সংযোগ নেওয়ার জন্য এটি ব্যবহার করে।
প্রশ্ন-৩। নতুন বিদ্যুৎ সংযোগ নেওয়ার ক্ষেত্রে লোডের উপর কত শতাংশ অন গ্রীড সিস্টেম লাগাতে হয়?
উত্তরঃ ডেসকো/ ডিপিডিসি নিয়ম অনুযায়ী আবাসিক স্থাপনার ক্ষেত্রে লোড বরাদ্দ প্রাপ্ত গ্রাহকে মোট চাহিদার ৩% সোলার প্যানেল বসাতে হবে। বানিজ্যক স্থাপনার লোড বরাদ্দ প্রাপ্ত গ্রাহকে মোট চাহিদার ১০% সোলার প্যানেল বসাতে হবে।
পবিস(পল্লী বিদ্যুৎ সমিতি) আবাসিক স্থাপনার ক্ষেত্রে ২ কিঃ ওয়াট লোড বরাদ্দ প্রাপ্ত গ্রাহকে মোট চাহিদার ৩% সোলার প্যানেল বসাতে হবে। শিল্প/ বানিজ্যক স্থাপনার ৫০ কিঃ ওয়াট লোড বরাদ্দ প্রাপ্ত গ্রাহকে মোট চাহিদার ৭% সোলার প্যানেল বসাতে হবে, ৫০ কিঃ ওয়াট এর উর্দ্ধে লোড বরাদ্দ প্রাপ্ত গ্রাহকে মোট চাহিদার ১০% সোলার প্যানেল বসাতে হবে এবং পোশাক শিল্পের লোড বরাদ্দ প্রাপ্ত গ্রাহকে মোট চাহিদার ৫% সোলার প্যানেল বসাতে হবে ।
প্রশ্ন-৩। অন গ্রীড সোলার সিস্টেম এ কি কি ব্যবহার করা হয়?
উত্তরঃ অন গ্রীড সোলার সিস্টেমে মূলত সোলার মডিউল, অন গ্রীড ইনভার্টার এবং এনার্জি মিটার ব্যবহার করা হয়।
প্রশ্ন-৪। কিভাবে আপনারা উন্নত মানের অন গ্রীড সোলার সিস্টেম নির্বাচন করবেন?
ক) স্ট্রাকচার বানানোঃ আপনি যেই স্ট্রাকচার আপনার স্থাপনায় লাগাবেন সেটা চেক করা গুরুত্রপূর্ণ । শক্ত ও মজবুত স্ট্রাকচার না হলে সেটা বেশি দিন টেকসই হবে না।
খ) ওয়ারিং ডিজাইনঃ আপনার স্থাপনায় যেই সোলার সিস্টেম লাগাবেন সেটা যদি সুন্দরভাবে ওয়ারিং না করা হয় তাহলে আপনার ডিজাইন দেখতে খারাপ লাগবে এবং তার ছেঁড়া যেতে পারে।
গ) প্যালেনের গুনগতমানঃ আপনার স্থাপনায় যেই প্যানেল লাগাবেন সেটার CE, IEC 61215, IEC61730 from TUV , ISO:9001:2008 এই সার্টিফিকেট আছে কিনা সেটা আপনি কোম্পানি থেকে দেখে নিবেন আর ওয়েবসাইট এ এই সার্টিফিকেট থাকে সেখানে আছে কিনা দেখে নিতে পারেন। তাহলে আপনি ২৫ বছরের ওয়ারেন্টি পাবেন।
ঘ) প্রতিযোগিতা মূল্যঃ আপনি যখন কম মূল্য অর্থাৎ ৬০/- পার ওয়াট এর নিচে কোন সংযোগ নিবেন তখন আপনাকে সঠিক গুনগতমান কখনই দেবে না । তাই আপনাকে এই দিকগুলোও লক্ষ্য রাখতে হবে।
আজ এই পর্যন্ত। আপনাদের কোন প্রশ্ন কিংবা অফার থাকলে জানাবেন আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করব।
আমার টপ টেন সোলার মডিঊল কোম্পানি Yingli Solar(China) এবং টপ থ্রি ইনভার্টার কোম্পানি SMA(Germany) আর টপ টেন চায়না ইনভার্টার কোম্পানি JFY(China) হতে স্লাপাই করে থাকি ।

No comments

Powered by Blogger.