প্রশ্ন এবং উত্তর পর্ব ২




১। সুইসগিয়ার কাকে বলে?
সুইসগিয়ার বলতে সাধারণত ইলেকট্রিক্যাল সিস্টেমে সুইসিং ব্যবস্থা, নিয়ন্ত্রণ, প্রটেকশন, পরিমাপ ও সিস্টেমে ভারসাম্য রক্ষাকারী সরঞ্জাম এবং ঐ সব সরঞ্জাম স্থাপনের কাঠামো, কক্ষ ও ওয়ারিং এর সমষ্টিকে বুঝায়।
২। আইসোলেটর
বৈদ্যুতিক সাবস্টেশনের বিভিন্ন যন্ত্রপাতি বিশেষ করে ট্রান্সফরমারকে নো-লোড অবস্থায় বা সামান্য লোড অবস্থায় লাইন হতে বিচ্ছিন্ন করার জন্য আইসোলেটর ব্যবহার করা হয়। অর্থাৎ আইসোলেটর এক ধরনের সুইস, যা অফলাইনে অপারেটিং করা হয়।
৩। লাইটিং এরেস্টার
লাইটনিং এরেস্টার বা সারজ ডাইভারটার এক ধরনের ইলেকট্রিক্যাল প্রটেকটিভ ডিভাইস, যা পাওয়ার সিস্টেমে হাই ভোল্টেজকে বা সারজ ভোল্টেজকে সরাসরি মাটিতে প্রেরন করে।
৪। বুখলজ রীলে
ট্রান্সফরমারের বিভিন্ন ত্রুটির প্রটেকশন ও সতর্কীকরণ ব্যবস্থার জন্য ট্রান্সফরমার ট্যাংক ও কনজারভেটর এর মাঝে পাইপে যে রীলে বসানো থাকে সেটাই বুখলজ রীলে। ত্রুটিজনিত অতিরিক্ত কারেন্ট হতে সৃষ্ট উত্তাপে ট্রান্সফরমার ট্যাংকে যে গ্যাসের সৃষ্টি হয়, তার চাপেই এই রীলে কাজ করে থাকে। অর্থাৎ শুধুমাত্র অয়েল কুলিং ট্রান্সফরমারে এই রীলে ব্যবহৃত হয়।
৫। রিভার্স পাওয়ার রীলে
প্যারালেল অপারেশনে কোন অল্টারনেটরের ইনপুট কোন কারনে বন্ধ হলে বা অন্য কোন ত্রুটিতে ঐ অলটারনেটর যদি বাসবার হতে পাওয়ার নেয় অর্থাৎ উল্টাদিক হতে পাওয়ার নিয়ে অল্টারনেটরটি মোটর হিসাবে কাজ করে তখন যে রিলের মাধ্যমে প্রটেকশন দেয়া হয় তার নাম রিভার্স পাওয়ার রীলে। এ রকম অবস্থায় রিভার্স পাওয়ার রীলে এনারজাইজড হয় এবং ঐ অল্টারনেটরের সার্কিট ব্রেকার ট্রিপ করে সিস্টেমকে রক্ষা করে।
৬। ডিফারেনশিয়াল রীলে
ডিফারেনশিয়াল রীলে এমন এক ধরনের ডিভাইস, যা দুই বা ততোধিক ইলেকট্রিক্যাল মান বা দিকের ভেক্টর পার্থক্য, যখন একটি আগে থেকেই নির্ধারিত মানের চেয়ে বেশি বা কম হয় তখন এই রীলে কাজ করে সিস্টেমকে বা ইলেকট্রিক্যাল যন্ত্রকে রক্ষা করে।
৭। ড্রপ আউট ফিউজ কি?
যে সব ক্ষেত্রে ফিউজ লিংক, ফিউজ ক্যারিয়ার সহ প্রতিটি অপারেশনের পর ড্রপ আউট হয়। ফিউজ লিংক থেকে যদি ফিউজের ক্যারিয়ার এসে ঝুলতে থাকে এবং লাইনের উভয় টার্মিনাল পৃথকীকরণ হয়, এ ধরনের ফিউজকে ড্রপ আউট ফিউজ বলে।
৮। ফিউজিং কারেন্ট কি?
সরবনিন্ম যে পরিমান কারেন্ট প্রবাহিত হলে ফিউজ তার গলে যায় তাকে ঐ ফিউজের ফিজিং কারেন্ট বলে। এই কারেন্টের মান ঐ ফিউজের ফিউজিং এলেমেন্ট কারেন্ট রেটিং এর বেশি হয়।
৯। কারেন্ট রেটিং অফ ফিউজিং এলিমেন্ট কি?
ফিউজ তার অতিরিক্ত গরম না হয়ে বা গলে না গিয়ে ম্যাক্সিমাম যে পরিমান কারেন্ট বহন করতে সক্ষম, তাকে ঐ ফিউজের কারেন্ট রেটিং বলে।
১০। ফিউজের কাট অফ কারেন্ট কি?
শর্ট সার্কিট কারেন্ট সরবোচ্চ যে মানে পৌছার পূর্বে ফিউজ তার গলে যায়, তাকে ঐ ফিউজের কাট অফ কারেন্ট বলে।
১১। সার্কিট ব্রেকার কাকে বলে?
সার্কিট ব্রেকার হলো একটি বৈদ্যুতিক সুইচিং ডিভাইস যা দ্বারা ইলেকট্রিক্যাল সার্কিটকে সাপ্লাই হতে সংযুক্ত ও বিচ্ছিন্ন করা হয়। তবে এটি ইলেকট্রিক্যাল সার্কিটে নিয়ন্ত্রণ ও রক্ষন যন্ত্র হিসাবে কাজ করে। ওভার লোড বা শর্ট সাকিট দেখা দিলে স্বয়ংক্রিয়ভাবে ঐ ইলেকট্রিকাল সার্কিটকে সরবরাহ থেকে বিচ্ছিন্ন করে দেয়। তবে সার্কিট ব্রেকার স্বয়ংক্রিয়ভাবে সার্কিটে সংযোগ করেনা ।
১২। সিমেট্রিক্যাল ফল্ট কি?
সিস্টেমে যে ফল্টের কারণে থ্রি-ফেজ সিস্টেমে প্রতিটি ফেজে সমান ফল্ট কারেন্ট প্রবাহিত হয়, এ রকম ফল্টকে সিমেট্রিক্যাল ফল্ট বলে।
১৩। বাসবার কি?
বাসবার এক ধরনের তামা বা এলুমিনিয়ামের তৈরি পরিবাহী পাত, বার বা রড, যা এক বা একাধিক সার্কিটে ইলেকট্রিক্যাল এনার্জি সংগ্রহ ও বিতরন করে।
১৩। বাস কাপলার কি?
বাস কাপলার মূলত সার্কিট ব্রেকার ও আইসোলেটর এর সমন্বয়ে গঠিত। যা এক বাস এর সাথে অন্য বাসের সংযোগ এর জন্য ব্যবহার করা হয়।
১৪) নষ্ট CFL বাল্ব ভালো করার উপায় আছে কি?
উত্তর: কিছু ক্ষেত্রে আছে। টিউবটি সার্কিট থেকে আলাদা করে মাল্টি মিটার দিয়ে ফিলামেন্ট দুটি চেক করতে হবে। যদি কোন একটি ফিলামেন্ট নষ্ট হয় তবে উক্ত ফিলামেন্ট টি সার্কিটের যে দুটি টার্মিনালে লাগানো ছিল উক্ত টার্মিনাল দুটি নিদিষ্ট মানের রেজিস্টর দিয়ে শর্ট করে দিতে হবে। ভালো ফিলামেন্ট টি যথারীতি লাগাতে হবে। আশা করি বাল্বটি কার্যকর হবে।
.
১৫) সিলি ফ্যানের সাথে ক্যাপাসিটর কিভাবে সংযোগ করবো?
উত্তর: আমরা জানি সিলিং ফ্যানে দুইটি কয়েল থাকে। রানিং এবং স্টার্টিং কয়েল, রানিং এবং স্টার্টিং কয়েলের একটি করে টার্মিনাল নিয়ে শর্ট করে নিউট্রাল তার বের করতে হবে। অপর দিকে রানিং এবং স্টার্টিং কয়েলের অপর টার্মিনাল দুটির মাঝে উপযুক্ত মানের ক্যাপাসিটর সংযোগ করতে হবে এবং রানিং কয়েলের প্রান্তটি থেকে ফেজ তারটি বের করতে হবে। যদি ফ্যান উল্টা ঘোরে তবে ক্যাপাসিটর টি উল্টাকরে লাগাতে হবে।
.
১৬) বৈদ্যুতিক হিটার, ইস্তিরি কি ধরনের লোড?
উত্তর: রেজিস্টিভ লোড।
.
১৭) PIV কি?
উত্তর: Peak Inverse Voltage এর সংক্ষিপ্ত রূপ। রিভার্স বায়াসের সময় কোন ডায়োডের আড়াআড়িতে যে ভোল্টেজ পাওয়া যায় সেটাই PIV.
.
১৮) DOL স্টার্টার সুবিধা অসুবিধা কি?
উত্তর: ছোট সাইজের মোটরের জন্য DOL স্টার্টার উপযুক্ত হলেও বড় মোটরের ক্ষেত্রে এটি ব্যবহার করা রিস্কি কারন বেশির ভাগ DOL স্টার্টারে স্টার্টিং কারেন্ট কে নিয়ন্ত্রন করার পদ্ধতি থাকে না।
.
১৯) সর্বনিম্ন কতটি ওয়াটমিটারের সাহায্যে তিন ফেজ লোডের পাওয়ার পরিমাপ করা যাবে?
উত্তরঃ একটি ওয়াট মিটার। এ ক্ষেত্রে অতিরিক্ত একটি সুইচের সাহায্যে নিয়ে তিন ফেজ লোডের পাওয়ার পরিমাপ করা যায়।
.
২০) UPS কত প্রকার?
a) off line ups. b) On line ups.
.
২১) খোলা অবস্থায় কোন ট্রান্সফরমারের প্রাইমারি ও সেকেন্ডারি বের করবো কিভাবে?
উত্তর: খোলা অবস্থা ট্রান্সফরমারের প্রাইমারির সেকেন্ডারি বলে কিছু নাই। ট্রান্সফরমারে যে সাইডে ইনপুট দেওয়া হয় সেটিই তখন প্রাইমারি এবং যে সাইড হতে আউটপুট নেওয়া হয় সেটি সেকেন্ডারি।





২২। প্রঃ একটি চোক কয়েলের সহিত সিরিজে বাতি লাগানো হয়েছে, বাতি উজ্জ্বল ভাবে জলে, বাতি ডিম জ্বলে, বাতি জ্বলে না – কি হতে পারে ?
উঃ চোক কয়েল শর্ট, চোক কয়েল কাটা।

২৩। প্রঃ টিউব লাইট কত ফুট লম্বা ও কত ওয়াটের হয় ?
উ : ৪’ফুট ৪০ ওয়াট এবং ২’ফুট ২০ ওয়াট সাধারনত।

২৪। প্রঃ স্টার্টার ছারা টিউব লাইট জ্বালানো যায় কি ?
উঃ হাঁ যায়,পুশ বাটন সুইচ ব্যবহার করে অথবা তারে তারে সংযোগ করেই বিচ্ছিন্ন করে দিতে হয়।

২৫। প্রঃ টিউব লাইট এক বার জ্বলে আবার পর মুহুর্ত্তেই নিভে এরূপ করতেছে - দোষ কোথয় ?
উঃ স্টার্টার খারাপ কাজ করতেছে না।

২৬। প্রঃ টিউব লাইটের দুই দিক জ্বলে থাকে পূর্ন ভাবে জ্বলে না - কারন কি ?
উঃ টিউবের ভিতর প্রয়োজনীয় গ্যাস নাই, অথবা প্রয়োজনীয় ভোল্টেজ পাচ্ছে না, অথবা স্টার্টার সার্কিট ব্রেক করতেছে না অথবা চোক কয়েল দুর্বল হয়ে পরেছে।

২৭। সুইচ অফ করা সত্বেও হোল্ডারে সাপ্লাই পাত্তয়া যায়।
উ :সুইচ লাইনে ব্যবহার না করে নিউট্রালে ব্যবহার করা হয়েছে।

২৮। দুই পিস সকেটের উভয় পিনে টেষ্টার জ্বলে কিন্তু বাতি জ্বলে না।
উ: নিউট্রাল পাচ্ছে না।

২৯। বাসার সকল লোড অফে থাকা সত্বেও মিটার ঘুরে।
উ : ওয়্যারিং কোথাও আর্থ পেয়ে গিয়েছে।

৩০। কলিং বেলের আওয়াজ খুব বেশী কি ভাবে কমাবে ?
উ : কম পাওয়ারের বাতি কলিং বেলের সাথে সিরেজে ব্যবহার করে।

৩১। বাতির কাঁচ ভেঙ্গে গেলে ফিলামেন্ট হতে আর আলো বের হয় না কেন ?
উ: ফিলামেন্ট অক্্িরজেন পায় বিধায় ইহা জ্বলে যায়।

৩২। সান্ট ফিল্ডের কয়েল চিকন তারের অধিক প্যাঁচের এবং সিরিজ ফিল্ডের কয়েল মোটা তারের কম প্যাঁচের থাকে কেন ?
উ: কারন সান্ট ফিল্ড পূর্ণ ভোল্টেজ পায় এবং সিরিজ ফিল্ড পূর্ণ লোড কারেন্ট পায়।

৩৩। একটি ডিসি জেনারেটর পূর্ণ স্পিডে ঘুরতেছে কিন্তু ভোল্টেজ উৎপন্ন হইতেছে না- কারন কি?
উ: (১) ফিল্ডে রেসিডিয়্যাল মেগনেটিজম নেই
(২) জেনারেটর উল্টা ঘুরতেছে
(৩) ফিল্ডের কয়েল ওপেন
(৪) আর্মেচার কয়েল ওপেন
(৫) কার্বন ব্্রাস কম্যুটেটরে সংযোগ নেই।

৩৪। একটি ডিসি মোটর উল্টা ঘুরতেছে কি ভাবে ঠিক করেবে?
উ: হয় ইহার ফিল্ডের কানেকশন না হয় আর্মেচারের কানেকশন উল্টাইায়া দিতে হবে।

৩৫। স্টার্টার মোটর র্স্টাট দেয়া ছারা আর কি কি কাজ করে?
উ: ইহা ওভার লোডে এবং সাপ্লাই চলে গেলে মোটরকে সোর্স হতে আপনা আপনি বিচ্ছিন্ন করে।

৩৬। স্টার্টারের হাতল শেষ প্রান্তে থাকে না।
উ: হোলডিং কোয়েল কাজ করে না, খারাপ।

৩৭। একটি ১০ হর্স পাওয়ারের মোটর দ্বারা ১০ হর্স পাওয়ারের জেনারেটর ঘুরিয়ে তাহা হতে ১০ হর্স পাওয়ার জেনারেশন পাওয়া যাবে কি?
উ: না, কারন কখনও ইনপুট আউটপুট সমান হয় না।

৩৮। ডায়নামো কি ?
উ: ডিসি জেনারেটরকে ডায়নামো বলে।

৩৯। আর্মেচার লোহার তৈরি কিন্তু কম্যুটেটর তামার তৈরির কারন কি ?
উ: কারন আর্মেচার ম্যাগনেটিক ফিল্ডে থাকে আর কম্যুটেটর ম্যাগনেটিক ফিল্ডের বাইরে থাকে।

৪০। কোন প্রকার ওয়্যাইন্ডিং কখন ব্যবহ্নত হয় ?
উ: ল্যাপ ওয়্যাইন্ডিং বেশী কারেন্টের জন্য এবং ওয়েভ ওয়্যাইন্ডিং বেশী ভোল্টেজের জন্য ব্যবহ্নত হয়।
৪১। এক ফেজ মোটরের দোষ কি ?
উ: ইহা নিজে নিজে র্স্টাট নিতে পারে না।

৪১। তিন ফেজ হতে এক ফেজ নেয়া যায় কি ?
উ: হ্যাঁ, যদি স্টার কানেকশন থাকে, তবে একটি লাইন ও নিউট্রালে এক ফেজ সাপ্লাই পাওয়া যায়।

৪২। সিলিং ফ্যানের স্পিড কমে যাওয়ার কারন কি?
উ: পূর্ণ ভোল্টেজ পাচ্ছে না, না হয় ক্যাপাসিটর দুর্বল না হয় বল বিয়ারিং জ্যাম, না হয় কয়েলের ইন্সুলেশন দূর্বল।

৪৩। পাখা পূর্ণ বেগে ঘুরা সত্বেও বাতাস পাওয়া যায় না কেন ?
উ: পাখার ব্লেডের বাক কম না হয় পাখার পিছনে প্রয়োজনীয় ফাকা জায়গা নেই।

৪৪। পাখা উল্টা ঘুরে গেলে কি ভাবে ঠিক করবে ?
উ: ক্যাপাসিটরের কয়েল কানেকশন বদল করে, আথবা হয় রানিং না হয় র্স্টাটিং কয়েল বদল করে ঠিক করা যায়।

৪৫। সিলিং ফ্যানের কোন দিকের বল বিয়ারিং সাধারনতঃ আগে খারাপ হয় ?
উ: উপরের বিয়ারিং খারাপ হয়।

৪৬। সিলিং ফ্যান স্টার্ট দেওয়ার সংঙ্গে সংঙ্গে ইহার কানেকটিং রডে খট খট আওয়াজ হয়ে পরে আওয়াজ বন্ধ হয়ে যায় কারন কি ?
উ: ইহার রডে রাবার বুশ নেই।

৪৭। কোন মোটর এসি এবং ডিসি উভয় সাপ্লাই এ চলে ?
উ: ইউনিভার্সাল মোটর (ডিসি সিরিজ মোটর) ।

৪৮। তিন ফেজ মোটর উল্টা ঘুরতেছে, কিভাবে ঠিক করবে ?
উ: ইহার যে কোন দুই ফেজের জায়গা বদল করে দিতে হবে।

৪৯। তিন ফেজ ১০ ঘোড়া ইন্ডাকশন মোটর ফুল লোডে কত কারেন্ট নিবে ?
উ: ১৫ এম্পিয়ার (প্রতি ঘোড়া ১.৫ এম্পিয়ার হিসাবে)।

৫০। তিন ফেজ মোটর স্টার্ট দেওয়ার সঙ্গে সঙ্গে স্টার্ট নেয় না গোঁ গোঁ শব্দ করে।
উ: (১) তিন ফেজের - কোন এক ফেজে সাপ্লাই নেই
(২) মেইন সুইচে কোন ফেজের ফিউজ নেই
(৩) মোটরের তিন ফেজ ওয়াইন্ডিং এর কোন ফেজ কাটা, সাপ্লাই পাচ্ছে না
(৪) বল বিয়ারিং খুব জ্যাম
(৫) মোটরের স্যাপ্ট বাঁকা হয়ে গিয়েছ

No comments

Powered by Blogger.