ডিজেল ইঞ্জিনের সমস্যা থেকে রক্ষা পেতে


ইঞ্জিনের আর পি.এম ধীরে ধীরে কমে আসে ইঞ্জিনের লোড কমে যায় এবং এক সময়ে ইঞ্জিন বন্ধ হয়ে যায় :-
 এই সমস্যা থেকে রক্ষা পেতে হলে সব সময় ভাল, ভেজাল মুক্ত ডিজেল ব্যবহার করতে হবে। ফুয়েল ফিল্টার ও ডিজেল ওয়াটার সেপারেটার পরিস্কার রাখতে হবে। পানি ড্রেন করতে হবে।
চালু অবস্থায় ডিজেল ভরা যাবে না। কারণ এতে ট্যাংকের তলার ময়লা ফিল্টার কে জ্যাম করে দেয়।
নির্দিষ্ট সময়ের অতিরিক্তি সময় ইঞ্জিন চালানো যাবে না।
খ) ইঞ্জিনের জ্যাকেট ওয়াটার টেম্পারেচার বেড়ে যাওয়ার কয়েকটি কারণ :-
ইঞ্জিনের রেডিয়েটরে পরিমান মত পানি না থাকলে।
রেডিয়েটর অপরিস্কার থাকলে।
জ্যাকেট ওয়াটার থার্মোস্ট্যট ভাল্ব বা টেম্পারেচার রেগুলেটার যদি ঠিক ভাবে কাজ না করে।
হঠাৎ ইঞ্জিনের লোড বেড়ে গেলে।
ইঞ্জিনের ফ্যান বেল্ট ছিড়ে গেলে বা লুজ হয়ে গেলে ।
ইঞ্জিন রুমের আশে পাশের তাপমাত্রা বেশী থাকলে।
গ) ইঞ্জিন চালু দিতে সমস্যার কিছু কারণ সমূহ :-
স্টার্টিং মটর দুর্বল বা ব্যাটারী দুর্বল স্টার্টিং পাম্প এর প্রেসার কম ।
ডিজেল ফুয়েল প্রেসার কম। সাধারণ ফুয়েল লাইনে বাতাস ঢুকলে এয়ার – লক হলে তা বাইর না করা পর্যন্ত ইঞ্জিন কখনই চালু হয় না। এর জন্য ফিল্টারের বেজমেন্টে এয়ার লক নাট খুলে ফুয়েল প্রাইমিং পাম্প দ্বারা পাম্প করতে হবে। বাতাস ফেনার মতো ডিজেলের সাথে বেরিয়ে আসবে। এভাবে সমস্ত বাতাস বের করে ইঞ্জিন চালু দিতে হবে।
ইনজেক্টার এর সমস্যা থাকতে পারে। তাছাড়া ইনজেকশান পাম্পের ও সমস্যা থাকতে পারে।

No comments

Powered by Blogger.