চাকুরীর ভাইভা সম্ভাব্য কিছু প্রশ্ন




১। সি.আই.ই বলতে কী বোঝায়?
উত্তরঃ CIE = Compression Ignition Engine. (ডিজেল ইঞ্জিনকে বোঝায়)
২। ক) ট্যাপেট ক্লিয়ারেন্স কেন রাখা হয়?
উত্তরঃ ইঞ্জিন চলাকালীন তাপে বর্ধিত Valve Stem এর জন্য বাড়তি জায়গার প্রয়োজন হয় তাই এই ক্লিয়ারেন্স রাখা হয়। খ) ট্যাপেট ক্লিয়ারেন্স বলতে কী বোঝায়?
উত্তরঃ Valve Tip ও Rocker Tip এর মধ্যবর্তী ফাঁকা স্থানকে Tappet Clearance বলে।
৩। সাইকেল বলতে কী বোঝায়?
উত্তরঃ Crankshaft ঘুরে ঘুরে সিলিন্ডারের ভিতরে পর পর যে কার্য সম্পাদন করে তাকে Cycle বলে।
৪। ইঞ্জিনে সুপার চার্জার কেন ব্যবহার করা হয়?/ সুপার চার্জার এর কাজ কী?
উত্তরঃ ইঞ্জিনের Volumetric Efficiency বৃদ্ধির জন্য বায়ুমন্ডলীয় চাপের চেয়ে অধিক চাপে সিলিন্ডারে বাতাস প্রবেশ করানো Super Charger এর কাজ।
৫। প্রাইমিং কাকে বলে?
উত্তরঃ ইঞ্জিন চালানোর পুর্বে উহার বিভিন্ন যন্ত্রাংশকে (Bearing, Valve Mechanism) Lubrication করার পদ্ধতিকে Priming বলে। এতে Moving Parts এর Sticky ও ঘর্ষণ জনিত ক্ষয়রোধ হয়।
৬। অয়েল স্ক্রেপার রিং এর কাজ কী?
উত্তরঃ সিলিন্ডার ওয়াল হতে অতিরিক্ত Lube Oil কে Scrapping করে Crankcase এ ফেরত পাঠানোর কাজে Oil Scrapper Ring or Oil Control Ring ব্যবহার করা হয়।
৭। একটি ইনজেকটরের পাঁচটি অংশের নাম লেখ।
উত্তরঃ Nozzle, Nozzle Valve, Nozzle Valve Spindle, Nozzle Valve Spring, Pressure Adjusting Screw.
৮। ইঞ্জিনের কানেকটিং রডের কাজ লেখ।
উত্তরঃ ইহা Piston এর Reciprocating Motion কে Crankshaft এর Rotary Motion এ রুপান্তরিত করে এবং Combustion Chamber এ উৎপাদিত শক্তি ইহার মাধ্যমে Crankshaft এ স্থানান্তরিত হয়।
৯। দ্বিঘাত এবং চতুর্ঘাত ইঞ্জিনের পার্থক্য লেখ।
উত্তরঃ Two Stroke এবং Four Stroke ইঞ্জিনের পার্থক্যঃ
Two Stroke
Four Stroke
Crankshaft এর এক ঘূর্ণনে (360°) একটি Cycle সম্পন্ন হয়।
Crankshaft এর দুই ঘূর্ণনে (720°) একটি Cycle সম্পন্ন হয়।
Intake Port ও Exhaust Port/Valve থাকে। Intake Valve ও Exhaust Valve থাকে।
সাধারণত Beveled Piston ব্যবহৃত হয়।
সাধারণত Flat, Concave ও Crown Piston ব্যবহৃত হয়।
Fuel ও Lube Oil Consumption বেশি।
Fuel ও Lube Oil Consumption তুলনামূলক কম।
১০। লুব অয়েল সিস্টেমের কয়েকটি উদ্দেশ্য লেখ।
উত্তরঃ Lubricating, Cooling, Cleaning, Sealing and Noise Reducing.
১১। এয়ার ইনটেক সিস্টেমের উদ্দেশ্য সমুহ লেখ।
উত্তরঃ সিলিন্ডারে পরিস্কার ও ঠান্ডা বাতাস সরবরাহ করা, চাপ প্রয়োগে বাতাস সরবরাহ করা, সংশ্লিষ্ট যন্ত্রাংশ ঠান্ডা করা, শব্দ কমানো এবং অবশিষ্ট পোড়া গ্যাস বের করে দেওয়া।
১২। স্ক্যাভেঞ্জিং বলতে কী বোঝায়?
উত্তরঃ ইন্টেক এয়ারের সাহায্যে Combustion Chamber হতে Exhaust Gas কে ধাক্কা দিয়ে বের করার পদ্ধতিকে Scavenging বলে।
১৩। ক্লিয়ারেন্স ভলিউম কাকে বলে?
উত্তরঃ পিস্টন TDC তে অবস্থান কালে উহার Top Level হতে সিলিন্ডার হেডের তলা পর্যন্ত মধ্যবর্তী স্থানের আয়তনকে Clearance Volume বলে।
১৪। ব্লো বাই বলতে কী বোঝায়?
উত্তরঃ লাইনার অথবা পিস্টন রিং ক্ষয়প্রাপ্ত হওয়ায় Combustion Chamber হতে Compression Leak বা Exhaust Gas Leak হয়ে সাম্পে প্রবেশ করলে তাকে Blow By বলে।
১৫। ট্যাপেট ক্লিয়ারেন্স বেশি হলে ইঞ্জিনে কী কী অসুবিধা হতে পারে?
উত্তরঃ Valve নির্দিষ্ট সময়ের পরে খুলবে, সিলিন্ডারে বাতাস কম প্রবেশ করবে, কম্প্রেশন প্রেসার কম হবে, Fuel সম্পূর্নভাবে জ্বলবে না, পিস্টনের মাথায় কার্বন জমবে, সিলিন্ডার হতে এগজস্ট গ্যাস সম্পূর্ন বের হবে না।
১৬। ট্যাপেট ক্লিয়ারেন্স কম হলে ইঞ্জিনে কী কী অসুবিধা হতে পারে?
উত্তরঃ Valve নির্দিষ্ট সময়ের আগে খুলবে এবং বেশি সময় খোলা থাকবে, Valve Lid বেঁকে বা ভেঙ্গে যেতে পারে, Push Rod অথবা Rocker Arm বেঁকে যেতে পারে, Piston Head এ আঘাত হতে পারে।
১৭। বাম্পিং ক্লিয়ারেন্স কী?
উত্তরঃ পিস্টন TDC তে অবস্থান কালে উহার Top Level হতে সিলিন্ডার হেডের তলা পর্যন্ত মধ্যবর্তী স্থানের দূরত্বকে Bumping Clearance বলে।
১৮। তাপ ও তাপমাত্রার চারটি পার্থক্য লেখ।
উত্তরঃ
তাপ
তাপমাত্রা
তাপ এক প্রকার শক্তি যা ঠান্ডা বা গরমের অনুভূতি জাগায়।
তাপমাত্রা বস্তুর তাপীয় অবস্থা।
তাপ হল শক্তির নিদর্শন।
তাপমাত্রা শক্তির বহিঃপ্রকাশ।
তাপ পরিমাপের যন্ত্রের নাম ক্যালরিমিটার।
তাপমাত্রা পরিমাপক যন্ত্রের নাম থার্মোমিটার।
তাপের একক বিটিইউ, ক্যালরি, জুল ইত্যাদি। তাপমাত্রার একক ডিগ্রি সেলসিয়াস, ডিগ্রি ফারেনহাইট, ডিগ্রি রোমার ইত্যাদি।
১৯। ইঞ্জিনে কালো ধোঁয়া উৎপন্ন হওয়ার কারণ সমূহ লেখ।
উত্তরঃ ইঞ্জিন Over Load or Low Load এ চললে, Compression Pressure কম হলে, Piston Ring ও Liner ক্ষয়প্রাপ্ত হলে, Fuel Injection Timing সঠিক না হলে, Valve Timing সঠিক না হলে, Tappet Clearance সঠিক না হলে, Injector ত্রুটিযুক্ত হলে।
২০। ইঞ্জিনে সাদা ধোঁয়া উৎপন্ন হওয়ার কারণ সমূহ লেখ।
উত্তরঃ Combustion Chamber এ পানি প্রবেশ করলে, Fuel Contamination হলে, Engine Temperature মাত্রাতিরিক্ত হলে, Fuel Injection Timing Advanced হলে।
২১। পার্জিং বলতে কী বোঝায়?
উত্তরঃ ইঞ্জিনের কোন Liquid System এ আটক বা জমাকৃত বাতাস বা গ্যাস বের করে উহাকে Liquid দ্বারা পূর্ণ করার পদ্ধতিকে Purging বলে। যেমন- Lube Oil System, Fuel System ইত্যাদি।
২২। কার্বুরেটর বলতে কী বোঝায়?
উত্তরঃ কার্বুরেটরকে পেট্রোল ইঞ্জিনের হার্ট বলা হয়। ইহা ইঞ্জিনের চাহিদা অনুযায়ী বিভিন্ন অনুপাতে Air-Fuel Mixture তৈরি করে ইঞ্জিন সিলিন্ডারে সরবরাহ করে।
২৩। প্লাঞ্জার এর কাজ লেখ।
উত্তরঃ Fuel Injection Pump এ Barrel এর মধ্যে Plunger এর অবস্থান। ইহা Cam এর ধাক্কায় Reciprocating Motion এ কাজ করে এবং এর গায়ে তিন ধরনের Slot বা খাঁজ কাটা থাকে যা দ্বারা ফুয়েল সরবরাহ নিয়ন্ত্রণ করা হয়। (Vertical , Helical and Round Slot)
২৪। ইঞ্জিনের লুব অয়েল প্রেসার কম হওয়ার কয়েকটি কারণ লেখ।
উত্তরঃ Main এবং Big End Bearing এর ক্লিয়ারেন্স বেশী, লুব অয়েল সিস্টেমে বাতাস প্রবেশ, লুব অয়েল ফিল্টার আংশিক বন্ধ, লুব অয়েল ঠিকমত কুলিং না হলে, Pressure Regulating Valve ত্রুটিপূর্ণ, Dilution হলে, Lube Oil Grade সঠিক না হলে।
২৫। কমপ্রেশন প্রেসার কম হওয়ার কয়েকটি কারণ লেখ।
উত্তরঃ কারণসমুহ- Valve Seats Pitted, Valve Deformity, Blown Head Gaskets, Extensive Piston Ring and Cylinder Wear.
২৬। কার্বুরেটর কোন ইঞ্জিনে ব্যবহার করা হয়?
উত্তরঃ পেট্রোল ইঞ্জিনে।
২৭। টিডিসি ও বিডিসি এর অর্থসহ অবস্থান উল্লেখ কর।
উত্তরঃ TDC = Top Dead Center , BDC = Bottom Dead Center
Liner এর ভিতর Piston এর সর্বোচ্চ অবস্থানকে TDC এবং সর্বনিম্ন অবস্থানকে BDC বলে।
২৮। ফুয়েল ইনজেকটরের কাজ কী? / ইনজেকটর কেন ব্যবহার করা হয়?
উত্তরঃ Injector এর কাজ Atomized Condition এ Fuel কে Combustion Chamber এ স্প্রে করা। তাই ইহাকে Atomizer ও বলা হয়ে থাকে।
২৯। বিয়ারিং ক্লিয়ারেন্স কাকে বলে?
উত্তরঃ Crankshaft এর Main Journal এর আউটার ডায়ামিটার এবং Bearing Shell এর ইনার ডায়ামিটারের পার্থক্যের অর্ধেক কে Bearing Clearance বলে।
৩০। হাই প্রেসার পাম্প (Fuel Injection Pump) এর কাজ কী?
উত্তরঃ ফায়ারিং অর্ডার অনুসারে ফুয়েলকে উচ্চ চাপে ইনজেক্টরে সরবরাহের মাধ্যমে কার্যকরী সিলিন্ডারে স্প্রে করানো।
৩১। ডিকম্প্রেশন লিভারের কাজ কী?
উত্তরঃ The Decompression lever for the easy cranking herewith it completes blow-through also. It usually locates with the exhaust valve.
৩২। ডিজেল ইঞ্জিনে কী ধরনের ফুয়েল ফিল্টার ব্যবহার করা হয়?
উত্তরঃ Pre-filter or Primary filter and secondary filter. এদের গঠন Duplex হলে একটি স্ট্যান্ডবাই রেখে অন্যটি ব্যবহার করা যায়।
৩৩। রকার আর্মের কাজ কী?
উত্তরঃ রকার আর্ম লিভারের ন্যায় কাজ করে। এটি Cam lobe, Valve lifter ও Push rod দ্বারা Pivot প্রান্তে ধাক্কা প্রাপ্ত হয়ে Rocker Tip প্রান্ত দ্বারা ভালভ স্টেমকে Depress করে ভালভ ওপেন করে।
৩৪। পাম্প টাইমিং করতে হলে কী করা প্রয়োজন?
উত্তরঃ Fuel Injection Pump গিয়ার ট্রেন হতে বিযুক্ত অবস্থায় POPC (Point Of Port Closer) করে ১ নং পিস্টনকে কম্প্রশন স্ট্রোক(BTDC নির্দিষ্ট ডিগ্রিতে) রেখে পাম্প টি গিয়ার ট্রেনের সাথে যুক্ত করতে হবে।
৩৫। ব্যারেলের অবস্থান কোথায়?
উত্তরঃ Fuel Injection Pump এর ফুয়েল গ্যালারিতে।

No comments

Powered by Blogger.