মোটরের স্লিপ নিয়ে আলোচনা।

আজকে আলোচনা করব মোটরের স্লিপ নিয়ে। অনেকবার হয়ত এই শব্দটি চোখে পড়েছে, শুনা হয়েছে। কিন্তু ব্যাপারটা হয়তো এত ভালভাবে উপলব্ধি করা হয়নি। তাই আজ সুন্দর একটি উদাহরণ দিয়ে জিনিসটি ব্যাখা করব। 

আপনাকে যদি আমি প্রশ্ন করি, " ভাই, আপনার মোটর কত স্পিডে চলছে?" আপনি নিশ্চয় rpm এ synchronous speed এর একটা মান তুলে ধরবেন। কিন্তু আপনি এত sure হলেন কিভাবে যে আমি synchronous speed এর কথাই জানতে চাইছি?!
এখন অনেকে ভাবতেছেন, তাইলে মোটর এ কি আরেক ধরনের স্পিড আছে নাকি??
হুম ঠিকিই ভাবলেন মোটর এর স্পিড দুই রকম।
১) Synchronous speed
২) Rotational speed

Synchronous speed টা হচ্ছে, মোটর এ সৃষ্ট চৌম্বকক্ষেত্র যে speed নিয়ে ঘুরপাক খায়।

Rotational speed টা হচ্ছে মোটর এর রোটর তার শ্যাফট সহকারে যে স্পিড নিয়ে ঘুরতে থাকে।

এবার আসি মূল কথায়। এখন এই দুই স্পিড এ সমান তাল থাকেনা। এদিক ওদিক হয়। অর্থাৎ, রোটর মোটরের চৌম্বকক্ষেত্রের সাথে সমতালে ঘুরতে পারেনা। তাই দুই স্পিডের মাঝে একটা ব্যবধান থেকেই যায়। যেটাকে বলা হয় মোটরের স্লিপ / স্লিপ স্পিড।

একটা সুন্দর উদাহরণ দিয়ে রাখি জিনিসটা তাইলে মাথায় থাকবে। ধরুন, একটি গাধার পিঠে একটি লাঠি বাধা হল। এই লাঠির সাথে একটি গাজর এমনভাবে বাধা হল যেন গাজরটি গাধা মুখের একহাত সামনে পড়ে। তখন হবে কি? গাধাটি গাজর খাওয়ার জন্য সামনে এগিয়ে যেতে থাকবে কিন্তু গাজর টা ছুতে পর্যন্ত পারবেনা। যারা জিনিস টা অনুধাবন করতে পারেন নি তারা নিচের চিত্র দেখে বুঝার চেষ্টা করুন। এখানে গাধাকে রোটর স্পিড & গাজরকে synchronous speed এর সাথে তুলনা করা যায়।

এখন, প্রশ্ন এই স্লিপ হিসেব করব কিভাবে?
এখানে, n = rotational speed
            ns = synchronous speed

slip = ( ns - n) ÷ ns
percentage হিসেব করতে হলে 100 দিয়ে গুণ করে নিতে হবে।

এখন প্রশ্ন, স্লিপ বেশি হলে ভাল নাকি কম হলে? 
স্লিপ কম হওয়াই ভাল

No comments

Powered by Blogger.