পি এল সি সম্পর্কে জানুন [পর্ব-০২]



প্রোগ্রাম লিখতে যে সমস্ত জিনিস লাগবেঃ

  • ১। পি এল সি প্রোগ্রামিং সফটওয়্যার।
  • ২। পি এল সি এর সি পি ইউ।
  • ৩। কম্পিউটার (ডেস্কটপ/ল্যাপটপ)
  • ৪। কমুনিকেশন কেবল।
নিচের ছবি লক্ষ্য করুনঃ-
এখানে কালো ব্লক করা যেটি দেখছেন এটি অনেকটা ইউ এস বি টু সিরিয়াল কনভার্টার এর মত দেখতে। যদিও এটি একটি MPI ক্যাবল যা সিমেন্স পিএলসিতে ব্যাবহার করা হয়। তবে উপরের ছবি থেকে ধারনা নিতে পারেন কিভাবে কম্পিউটার এর সাথে পি এল সি এর সংযোগ স্থাপন করা হয়।

পি এল সি প্রোগ্রামিং সফটওয়্যারঃ

প্রথমে সফটওয়্যার কম্পিউটার এ ইন্সটল করে নিতে হবে। সফটওয়্যার হতে হবে পি এল সি এর সমগোত্রীয়। প্রফেশনাল কাজের জন্য এটি পি এল সি কম্পানি থেকে কিনে নিতে হবে। তাছাড়া শিখার জন্য নেটে অনেক ফ্রি সফটওয়্যার পাওয়া যায় সিমুলেটর সহ। গুগুল মামার থেকে নিয়ে নিতে পারেন। আমি আপনাদের সুবিধার জন্য একটি লিংক দিয়ে দিলাম। এখান থেকে ডাউনলোড করে নিতে পারবেন। সফটওয়্যারটি ১৩ মেগার মত সাইজ।
সফটওয়্যার টি দেখতে এই রকম। নিচের চিত্রটি লক্ষ করুনঃ
ডাউনলোড লিঙ্কঃ http://www.thelearningpit.com/lp/dwnloads.asp
ইনিস্টল করা খুব সহজ বিধায় ডিটেইল দিলামনা। উইন-৭ এ চলে।
এই সফটওয়্যার দিয়ে প্রোগ্রাম প্রেক্টিস করতে পারবেন। পি এল সি তে সংযোগ বা ডাউনলোড করতে পারবেন না। এর জন্য অরিজিনাল সফটওয়ার লাগবে। সফটওয়্যার সম্পর্কে পরে ডিটেইল লেখা হবে।



পি এল সি এর সি পি ইউঃ

যে কোন প্রোজেক্ট এর প্রোগ্রামিং শুরু করার পূর্বেই আপনি কি বা কোন টাইপ পি এল সি ব্যবহার করবেন তা নির্ধারণ করে নিতে হবে। এর উপর ভিত্তি করেই প্রোগ্রামিং সফটওয়্যার এবং কমুনিকেশন কেবল সংগ্রহ করতে হবে। ধরুন আপনি মিটসুবিশি কোম্পানির পি এল সি ব্যাবহার করবেন এফ এক্স সিরিজের। এই ক্ষেত্রে আপনি কতগুলি ইনপুট আউটপুট ব্যাবহার করবেন তা ঠিক করে মডেল সিলেক্ট করবেন। যদি আপনি Mitsubishi Fx 1N- 60MR/MT ব্যাবহার করেন তাহলে ৩৬টি ইনপুট এবং ২৪টি আউটপুট ব্যাবহার করতে পারবেন। এখানে MR হল রিলে আউটপুট এবং MT ট্রাঞ্জিস্টর আউটপুট। এই মডেলে CPU এবং  I/O একসাথে গঠিত। অর্থাৎ আপনি ইচ্ছে করলেই ইনপুট আউটপুট এক্সটেনশন করতে পারবেন না। Modular PLC তে এক্সটেনশন সম্ভব। একটি হল Compact PLC আরেকটি Modular PLC।

কম্পিউটার (ডেস্কটপ/ল্যাপটপ)ঃ

উইন্ডোজ এক্সপি বেজ যে কোন ডেস্কটপ/ল্যাপটপ ব্যাবহার করতে পারেন। ইউ এস বি টু সিরিয়াল কনভার্টার ব্যাবহার করলে তার ড্রাইভার সফটওয়্যার ইনিস্টল করে নিতে হবে। তবে পুরানো মডেলের পি এল সির জন্য সরাসরি সিরিয়াল পোর্ট যুক্ত কম্পিউটার ব্যাবহার করতে হবে, কোন প্রকার কনভার্টার ছাড়া। এবং উইন্ডোজ ৯৮ বেজ হতে হবে।
কমুনিকেশন কেবলঃ
বাজারে বিভিন্ন প্রকার ক্যাবল পাওয়া যায়, কিন্তু সবই ঠিকমত কাজ করে না। তাই ভালো মানের ক্যাবল এবং কনভার্টার ব্যাবহার করাই উত্তম। এবং এটি পি এল সি কম্পানি থেকে নেয়াই ভালো। খরচ কমাতে নিজেই তৈরি করে নিতে পারেন। সেক্ষেত্রে ভালো মানের শিল্ড ওয়ার এবং জেক/কানেক্টর সংগ্রহ করে সঠিকভাবে সংযোগ করতে হবে।
প্রথমে কম্পিউটার অন করে সফটওয়্যার রান করতে হবে। নিউ প্রোজেক্ট সিলেক্ট করে তাতে মেশিনের প্রয়োজন অনুযায়ী লেডার ডায়াগ্রাম লিখতে হবে। লেখা শেষ হলে পি এল সি পিসির সাথে কানেকশন করে প্রোগ্রাম ডাউনলোড করতে হবে। উপরের চিত্রটি মিটসুবিশি এফ এক্স সিরিজের ক্যাবল।
আজ এই পর্যন্তই...........................।
একটি কথা না বললেই নয় যে, আমি পি এল সি এর কাজ বাস্তব অভিজ্ঞতা এবং নেট থেকে শিখেছি। এখানে ভুলত্রুটি মার্জনীয়। বর্তমানে ওয়ালটন হাই টেক ইন্ডাস্ট্রিজ এ মেইন্টেনেন্স সেকশনে দায়িত্তপ্রাপ্ত আছি। কাজের ফাঁকে লিখতে হয় বিধায় দেরি হয়। পরবর্তী টিউনে কিভাবে লেডার ডায়াগ্রাম লিখতে হয় তা দেখাবো।
সবাই ভালো থাকবেন।আজ এই পর্যন্তই...........................।

No comments

Powered by Blogger.